Who am I ?

... no description fits me exactly. But i can say, i m always trying to find out what is the proper way to express myself and my thoughts. Like after the main course, u need a dessert... this is my mind dessert. Time passes on and so do my thoughts...i try to catch some of them and stick them here with letters, words, sentences and all other possible ways i know.

অনেকদিন থেকেই ভাবছিলাম একটু একটু করে লেখালেখি করি নিজের মত করে।কোন কারণে নয়, শখের বশে অহেতুক কিছু কথা লিখে জীবনের একটা দলিল করে রাখার মত আরকি...কিন্তু কিছুতেই আর হয়ে ওঠে না।সেটাই স্বাভাবিক কারন আমার মত অলস মানুষ কম ই আছে দুনিয়ায় ! অবশেষে একদিন শুরু করে দিলাম । মনের অনেক কথা , সামাজিক চিন্তা, নিজের মতামত কিংবা নিতান্তই আবোলতাবোল কিছু হয়ত লিখব। তাই সবার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি যেন কেউ আমার কথা তে আঘাত পেয়ে মাইন্ড না খায়...আমি কোন ব্যক্তি, প্রতিষ্ঠান,দল, গোষ্ঠি, সমিতি, জাতি, গোত্র, ধর্ম বা শ্রেনীকে কেন্দ্র করে, উপেক্ষা করে, কটাক্ষ করে, আঘাত করে, উদ্দেশ্য করে, ইঙ্গিত করে বা উস্কানী দিয়ে কিছু লিখবো না। তারপর ও যদি কেউ যদি আমার কোন পোস্ট দ্বারা মানসিক, সামাজিক, চারিত্রিক, বাহ্যিক, আন্তরিক (!), আর্থিক বা শারিরিক (!?) ক্ষতির সম্মুখীন হয়ে থাকে (যা জীবনেও সম্ভব না, হলেও মানবো না !) তাহলে তা তার ব্যক্তিগত ব্যাপার বলে বিবেচিত হবে কারণ এই ব্লগ শুধুমাত্র ভারসাম্যহীনদের ভারসাম্যের প্রচেষ্টামাত্র...

আপনাদের মন্তব্য, উপদেশ, আদেশ, নিষেধ, অনুরোধ, গালি, ঝাড়ি, ফাপড়, দাবড়ানি, স্নেহ ও ভালোবাসা দিয়ে বাধিত করবেন...

সায়ন আনজীর
২০১০।

শনিবার, ১ সেপ্টেম্বর, ২০১৮

Know Thyself - First !!!


নিতান্ত সভ্যতা প্রসূত বিবেক থেকে মাঝে মাঝে কিছু অযাচিত যন্ত্রনা তৈরি হয়। সেগুলো আস্তে আস্তে এমন তীব্রতর হয়ে ওঠে যে তখন মনে হয় কিছু না বলে না করে চুপ থাকাটা নিজের সাথে প্রতারনা ছাড়া আর কিছুই না।

কিছুদিন আগে এমন এক Linkedin যন্ত্রনা ছিল, যাদের নাম ছিল professional CV writer. এদের কাজ ছিল আপনার নামে ইতং বিতং চাপাবাজি করে আপনাকে বিপদে (!) ফেলা। এবং এই কাজটা তারা এতটাই confidently করা শুরু করে দিল যে অনেকে confused হয়ে গেল ব্যাপারটা আদৌ objectionable কিনা তা নিয়ে। বিপদ জিনিষটা একটু খোলাসা করে দেই- সিভি ব্যাপারটা আপনার “জীবন বৃত্তান্ত”... সেটার উপরে depend করে আপনার মূল্যায়ন হবে বলেই আপনি সেই “জীবন” এমনভাবে ফুলিয়ে ফাপিয়ে আরেকজন কে দিয়ে present করলেন যে আপনি নিজেই জানেন না আপনার “জীবন”- এ আপনি কি কি করেছেন আর করেন নাই।

এবার আসি আরেক নতুন Linkedin যন্ত্রনার পরিচয় করিয়ে দেই। এরা নিজেরা মনে করে এরা সেলস বা মার্কেটিং এ বিশাল সাফল্য অর্জন করে ফেলসে, নিজে অনেক বা* ছিঁড়ে এখন অন্যদের কে জ্ঞান দিয়ে জন সাধারনের সামনে নিজেকে বিশাল বিদ্যাধর প্রমান করার জন্য এরা বড় বড় Linkedin পোস্ট দিয়ে বিভিন্ন কাহিনী বয়ান করে। এইসব কাহিনী তে উনারা থাকেন হিরো আর কাহিনীর শেষে উনারা আবার উনাদের আত্মতৃপ্তির (“Happy ending”…LOL) বানী প্রসব করেন। সমস্যা এখানে না, সমস্যা হল, উনারা এই বানীগুলোতে খুব সাধারন ভাবে ভুল জিনিষ শিখিয়ে দিয়ে যাচ্ছেন (end of day, অল্প বিদ্যা ভয়ংকরী) । একটা উদাহরন দেই, মনে করি, এইরকম একজন মহাবিদ্যান জ্ঞানী ব্যাক্তি যার নাম ABC. ভদ্রলোক নিজের বাহাদুরি সম্পর্কে কাহিনী Linkedin post এ বললেন,

“আমার কোম্পানি একবার মহা বিপদে পরে গেল, কারন আমাদের পানিপথে advertisement দেওয়ার কোন উপায় কেউ বের করতে পারছিল না। MD DMD SMD QMD LMD SMG … যে যে আছে সবার ত মাথা মুথা out… এমন সময় বাইরে বিদ্যুৎ চমকাইল! দেখা গেল আমি নীল tights এর উপরে লাল জাঙ্গিয়া পরে হাজির... আমি থাকতে চিন্তা কিসের? আমি দারুন একটা চিন্তা করে বের করলাম, পানির উপরে নৌকার পাটাতনে পোস্টার লাগায়ে দিলাম, আর পানির নিচে submarine roof billboard  লাগায়ে দিলাম। এ থেকে আমরা কি শিখলাম বন্ধুরা? পানির উপরে নৌকার পাটাতনে পোস্টার লাগানো হইল ATL  বা above the line marketing আর পানির নিচে submarine roof billboard লাগানো হইল, BTL বা below the line marketing.”

এখন যারা marketing জানেন, বোঝেন তারা আঁতকে উঠবেন এইটা দেখে যে জনাব ABC কি সুন্দর ভাবে একটা ভুল জিনিষ মানুষকে বলে বেড়াচ্ছেন! একটা সংজ্ঞাকে change  করার মত নিরবুদ্ধিতা যে করতে পারে সে কোন level এর আবা* সেটা বুঝে ফেলবেন। কিন্তু ভয়ংকর কথা টা হল, এই Linkedin post অনেকেই অমোঘ মনে করে ধারন করে ফেলবে। তারা জানবেও না তারা যা শিখছে তা ভুল। কারন ABC এতটাই নির্লজ্জ চামার category-র যে সে কোনভাবেই স্বীকার করবে না সে ভুল কিছু post করেছে শতবার শতজন reference সহ ধরিয়ে দিলেও; বরং ABC বার বার topic অন্যদিকে ঘুরিয়ে পেচিয়ে তার ভুল যারা ধরেছে তাদের কেই মূর্খ আর অর্বাচীন প্রমাণ করে defame করার চেষ্টা চালিয়ে যাবে !

এজন্যই আমার এই পোস্ট, Linkedin এ যা দেখবেন, পড়বেন, তা-ই বিশ্বাস করে নিবেন না। এমনকি আমি post করলেও না ! নিজেরা যাচাই করে নেন, আমি যা বলেছি সেই সংজ্ঞাটা সঠিক কিনা। দরকার পড়লে google এ একটা সার্চ মেরে দেখেন। নিচে আমি চেষ্টা করলাম কিছু useful link দিতে, যেখান থেকে আর কিছু না হোক কেউ marketing নিয়ে চাপাবাজি করলে ধরতে পারবেন।
ধন্যবাদ



-Scion
1 Sept 2018

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন