Who am I ?

... no description fits me exactly. But i can say, i m always trying to find out what is the proper way to express myself and my thoughts. Like after the main course, u need a dessert... this is my mind dessert. Time passes on and so do my thoughts...i try to catch some of them and stick them here with letters, words, sentences and all other possible ways i know.

অনেকদিন থেকেই ভাবছিলাম একটু একটু করে লেখালেখি করি নিজের মত করে।কোন কারণে নয়, শখের বশে অহেতুক কিছু কথা লিখে জীবনের একটা দলিল করে রাখার মত আরকি...কিন্তু কিছুতেই আর হয়ে ওঠে না।সেটাই স্বাভাবিক কারন আমার মত অলস মানুষ কম ই আছে দুনিয়ায় ! অবশেষে একদিন শুরু করে দিলাম । মনের অনেক কথা , সামাজিক চিন্তা, নিজের মতামত কিংবা নিতান্তই আবোলতাবোল কিছু হয়ত লিখব। তাই সবার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি যেন কেউ আমার কথা তে আঘাত পেয়ে মাইন্ড না খায়...আমি কোন ব্যক্তি, প্রতিষ্ঠান,দল, গোষ্ঠি, সমিতি, জাতি, গোত্র, ধর্ম বা শ্রেনীকে কেন্দ্র করে, উপেক্ষা করে, কটাক্ষ করে, আঘাত করে, উদ্দেশ্য করে, ইঙ্গিত করে বা উস্কানী দিয়ে কিছু লিখবো না। তারপর ও যদি কেউ যদি আমার কোন পোস্ট দ্বারা মানসিক, সামাজিক, চারিত্রিক, বাহ্যিক, আন্তরিক (!), আর্থিক বা শারিরিক (!?) ক্ষতির সম্মুখীন হয়ে থাকে (যা জীবনেও সম্ভব না, হলেও মানবো না !) তাহলে তা তার ব্যক্তিগত ব্যাপার বলে বিবেচিত হবে কারণ এই ব্লগ শুধুমাত্র ভারসাম্যহীনদের ভারসাম্যের প্রচেষ্টামাত্র...

আপনাদের মন্তব্য, উপদেশ, আদেশ, নিষেধ, অনুরোধ, গালি, ঝাড়ি, ফাপড়, দাবড়ানি, স্নেহ ও ভালোবাসা দিয়ে বাধিত করবেন...

সায়ন আনজীর
২০১০।

শনিবার, ২৩ মে, ২০২০

করোনার সময়গুলো

নভেল করোনা ভাইরাস, এমন একটা ভাইরাস যা শুধু আমাদের রুটি রুজি বদলে দেয়নি, বদলে দিয়েছে আমাদের চেনা মোটামুটি সবকিছুই। আমাদের জীবনধারা এখন আগের মত নেই, কোনদিন আবার আগের মত হবে কিনা সেটাও আমাদের জানা নেই। আমাদের সমাজ থেকে শুরু করে আমাদের অর্থনৈতিক ব্যবস্থা - কোনকিছুকে এখন আর static ধরে বসে থাকার মত নেই। কিছুদিন আগেও যা ছিল স্বাভাবিক, এখন সেটার হয় অস্তিত্ব সংকট অথবা পরিবর্তিত চেহারা। কমবেশি সবাই এইসব জানে এবং এর প্রভাব feel  করছে, সুতরাং এগুলো নতুন করে বলার কিছু নাই। আমি শুধু আজকে বলতে এসেছি একদম ভিন্ন কয়েকটা কথা। নিজের মত করে নিজের উপলব্ধি থেকে বলা, দেখেন মিলে কিনা-

এই কঠিন সময়ের মাঝে আমরা সবাই। ধনী-গরিব যেটই বলিনা কেন, এর প্রভাব নিতান্ত মহা ধনী যারা কয়েক পুরুষ কিছু না করলেও চলবে তারা বাদে সবাই পাচ্ছি। সামাজিক স্তর বলতে এখনো যা আছে তা কি আদৌ থাকবে কয়েকদিন পরে? মধ্যবিত্ত শ্রেনী একটা স্বাভাবিক সময় পরে নিজেরাও নিম্নবিত্ত হয়ে পড়বে। কারন সীমিত resource  আর সেই resource avail করার সীমাবদ্ধতা তাদের উপরে প্রভাব ফেলা শুরু করবে। মধ্যবিত্তদের মাঝে দুইটা ভাগ আছে। এক দল যারা নিজেদের কে উচ্চবিত্তদের খুব নিকটে ভাবতে পছন্দ করে আর আরেক দল যারা মনে করে তারা আদতে "উচ্চ নিম্নবিত্ত"। দ্বিতীয় দলটার জন্য ভাবনা কম। কারন তারা নিজেরা এর মাঝেই evolve করে নিবে। কিন্তু অপর দলটার অবস্থা কি হবে ভেবে দেখেছেন? সামাজিক ভাবে তারা কোথায় আগাচ্ছে? status maintain করতে গিয়ে অনেক internal sacrifice must হয়ে যাবে। এই দলের show off অনেক বেশি সুতরাং তাদের এখন হয় সামাজিকভাবে corner cut করে selective ভাবে show off করতে হবে - যা হতে পারে social circle change করে এমন দলের সাথে show off করা যাদের কে influence করা এখন easy. অথবা readjust করে এমন কিছু জায়গা থেকে cost cut করা যেগুলো ultimately তাদের existence ধরে রাখবে। এদের মাঝে অনেকে panic করবে, অনেকে রীতিমত frustration আর depression এর মাঝে পরে যাবে। কেউ কেউ আরো খারাপ অবস্থা তে চলে যাবে। social distancing এর কারন তখন করোনা না হয়ে নিজের দৈন্যতা হয়ে যাবে। কিন্তু এসবের মাঝেও একটা ব্যাপার সবার মনে রাখা উচিত - Almighty আল্লাহ বলেন, হতাশা আরো হতাশা নিয়ে আসে, আর হতাশ হওয়া শয়তানের কাজ। 

যেহেতু সবাই এখন ঘরে বন্দি, সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে social media. বেশির ভাগ মানুষ এর মাঝেই বিনোদন খুজে নিচ্ছে। মজার ব্যাপার হল - এই social media গুলো খুব high end sophisticated Artificial intelligent থেকে তৈরী algorithm ব্যবহার করে । সুতরাং আপনি যা দেখতে চান, কমবেশি তার সাথে সম্পর্কিত জিনিশগুলোই সে আপনার সামনে নিয়ে আসে। হয়ত দুইদিন আগে আপনি online এ একটা ঘড়ি খুজতেসিলেন, আজকে সে আপনাকে কয়েকটা ঘড়ির ad দেখানো শুরু করে দিবে। আপনি যেই news টা খুজতেসিলেন, দেখবেন video suggestion হিসাবে সেটাই সামনে চলে আসছে।  এখন ভাবেন ত, যেই মানুষটা অনেক বেশি হতাশাগ্রস্থ, সে যা যা দেখে হতাশ হয়েছে, তার সামনে সেই জাতীয় ব্যাপারগুলোই আরো বেশি করে আসা শুরু করে দিল - একটা vicious cycle শুরু হয়ে যাবে। আমি সবসময় বলি, social media তে যা-ই দেখবেন, সেটা বিশ্বাস করে বসে থাকবেন না! এই formula আরো বেশি ব্যবহার করবেন অবশ্যই যদি আপনার সামনে "promoted" জিনিষগুলো আসে তাদের ক্ষেত্রে।

এখন আসেন একদম অন্য একটা perspective এ কিছু জিনিষ দেখি। আপনি আমি সবাই মোটামুটি একই জায়গায় আছি, এর মাঝেও একেকজন একেকভাবে এই সময়টাকে কাজে লাগাচ্ছি; বা বলা চলে spend করছি। যদিও এইখানে spend এর সংজ্ঞা আবার একেকজনের কাছে একেক রকম হবে, আমার কাছে যেইটা spend, সেইটা আরেকজনের কাছে utilize বা waste হতেই পারে। (যেমন আমি এই article টা লিখছি, আমার কাছে মনে হচ্ছে এটা আমার একটা time এর utilization, আবার কেউ কেউ এইটা না পড়েই বলবে, আজাইরা time waste !!! - তাদের সাথে ও আমি অবশ্যই একমত) 

এর মাঝে কেউ কেউ নিজেদের প্রতিভা শেয়ার করছেন, কেউ কেউ কিছু রান্না করছেন, কেউ বা কোন skill enhancement training নিচ্ছেন বা দিচ্ছেন, কেউ আবার নিতান্ত কিছু না করে ছুপছাপ পরিবারের সাথে সময় কাটাচ্ছেন। একদম সাধারনভাবে চিন্তা করলে যদি এই মুহূর্তে কাউকে জিজ্ঞেস করি এদের মাঝে কাকে আপনার মনে হয় সবচেয়ে ভালোভাবে সময়টাকে "utilize" করছে বলে মনে করেন, almost 85-90% মানুষ হাত তুলবে তাদের পক্ষে যারা training নিচ্ছে বা দিচ্ছে...আমি তাদের বিপক্ষে না। কিন্তু আমার কথা অন্যখানে, এই কঠিন সময়ের পরে আমি আপনি বেঁচে ফিরবো কিনা জানি না, আমার পরিবারকে আমি আমার career এর জন্য অনেক সময় ignore করে কাজে ডুবে ছিলাম, তাদের সাথে time spend করাটা আমার কাছে সবচেয়ে বড় utilization বলে মনে হয়। তাদের কে সাথে নিয়ে প্রতিভা বা রান্না অথবা একেবারেই তাদের সবাই কে নিয়ে কিছু করা আমার কাছে এখন অনেক মূল্যবান। একটা certificate হয়ত আমাকে সবার সামনে বড় করে তুলে ধরবে, কিন্তু কি লাভ যদি আজকের পরে বেচেই না থাকি? আর আমার এই certificate শেয়ার করা না করা তে কি যায় আসে - এই ঘরে বসে থাকাটা কোন প্রতিযোগিতা না যে আমি locked down হয়ে কি কি achieve করলাম তা আমাকে কারো কাছে প্রমাণ করতে হবে...

না, আমি আপনার কোন কিছুর against এ না। ভাববেন না আপনি আপনার certificate, জ্ঞান বা রান্না upload করছেন তার আমি সমালোচনা করছি। আমি শুধু বলতে চাইছি, আপনি যা করছেন, সেইটা আপনার মনের খোরাক, আমি যা করছি সেইটা আমার ... এর মাঝে যেন কোন comparison বা competition চলে না আসে। 

দিনশেষে, 

সুখ একটা ঐচ্ছিক ব্যাপার, আপনি মন থেকে চাইলে সবখানে, সব পরিবেশে, সব পরিস্থিতিতে সুখি থাকতে পারবেন, এই সময় সেটাই মুখ্য...আর কিছু নয়।



-সায়ন
২৩ মে ২০২০  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন